الصلوۃ والسلام علیک یا رسول اللہ (صلی اللہ علیہ وسلما) اللہ رب محمد صلی علیہ وسلما و علی زویہ والہ ابدالدھور وکرما আসসলাতু ওয়াসসলামু আলাইকা ইয়া রাসুলাল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম).
Gulam-E-Mustafa Hoon Din Ka Paigam Laya Hoon, Pilaan-E-Ke Liye Ahmad Raza Ka Jaam Laya Hoon.

প্রশ্নঃ লাউ খাওয়া সুন্নাত কথাটির সত্যতা কী? ================• ✏ইমরান বিন বদরী প্রশ্নটি করেছিল এক ভা

প্রশ্নঃ লাউ খাওয়া সুন্নাত কথাটির সত্যতা কী?
================• ✏ইমরান বিন বদরী 
প্রশ্নটি করেছিল এক ভাই কিছুদিন পূর্বে।তার যুক্তি ছিল আরবের ঐ তপ্ত মরুতে লাউয়ের কথা সত্য হতে পারেনা।এতদিন সময় আর অসুস্থতার কারণে লিখতে পারিনি। লাউ ইংরেজী Bottle gourd ফলটি খাওয়া সুন্নাত বলতে এটি আমার সরকারে কায়েনাত সল্লাল্লাহু আলাইহে ওসাল্লামের প্রিয় একটি খাদ্য। যে খাদ্য আমার রাসুলের (দরুদ) পছন্দ তা উম্মতে মুহাম্মদীর পছন্দ হওয়া চাই।কারণ পবিত্র কুরআনুল কারীমের সুরা আহজাবে আল্লাহপাক বলেন, لَقَد كانَ لَكُم فى رَسولِ اللَّهِ أُسوَةٌ حَسَنَةٌ 
তোমাদের জন্য আল্লাহর রাসুলের মধ্যে রয়েছে উত্তম আদর্শ । (সুরা আহজাব-২১) 
অর্থাত রাসুলে কারীমের পছন্দ ঈমানদারের পছন্দ হওয়া চাই।এখানে রয়েছে উম্মতের জন্য মহা কল্যাণ।সেই ১৫০০ বছর পূর্বে আমার রাসুলের প্রিয় খাদ্য লাউ বর্তমান বিজ্ঞানের যুগেও মানবদেহের উপকারী একটি খাদ্য হিসেবে প্রমাণিত।চিকিৎসাবিজ্ঞানীদের গবেষণায় প্রমাণিত হয়েছে যে,লাউ মানবদেহের জন্য খুবই উপকারী একটি খাদ্য।প্রতি ১০০ গ্রাম লাউয়ে আছে, কার্বোহাইড্রেট- ২.৫ গ্রাম, প্রোটিন- ০.২ গ্রাম, ফ্যাট- ০.৬ গ্রাম, ভিটামিন-সি- ৬ গ্রাম, ক্যালসিয়াম- ২০ মি.গ্রা.,ফসফরাস- ১০ মি.গ্রা.,পটাশিয়াম- ৮৭ মি.গ্রা., নিকোটিনিক অ্যাসিড- ০.২ মি.গ্রা.। এছাড়াও লাউয়ে রয়েছে খনিজ লবন, ভিটামিন বি-১, বি-২, আয়রন।
আসুন হাদিসে রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াছাল্লাম দেখি তখনকার সময় লাউ ছিলো কিনা।
➲ হযরত আনাস ইবনু মালিক রাদ্বিয়াল্লাহু আনহু হতে বর্ণিত। তিনি বলেন, إِنَّ خَيَّاطًا دَعَا رَسُولَ اللهِ صلى الله عليه وسلم لِطَعَامٍ صَنَعَهُ قَالَ أَنَسُ بْنُ مَالِكٍ فَذَهَبْتُ مَعَ رَسُولِ اللهِ صلى الله عليه وسلم إِلَى ذَلِكَ الطَّعَامِ فَقَرَّبَ إِلَى رَسُولِ اللهِ صلى الله عليه وسلم خُبْزًا وَمَرَقًا فِيهِ دُبَّاءٌ وَقَدِيدٌ فَرَأَيْتُ النَّبِيَّ يَتَتَبَّعُ الدُّبَّاءَ مِنْ حَوَالَيْ الْقَصْعَةِ قَالَ فَلَمْ أَزَلْ أُحِبُّ الدُّبَّاءَ مِنْ يَوْمِئِذٍ এক দরজী খাবার তৈরী করে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে দাওয়াত করলেন। আনাস ইবনু মালিক (রাদ্বিয়াল্লাহু আনহু) বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর সামনে রুটি এবং ঝোল যাতে লাউ ও গোশতের টুকরা ছিল, পেশ করলেন। আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে দেখতে পেলাম যে, পেয়ালার কিনারা হতে তিনি লাউয়ের টুকরা খোঁজ করে নিচ্ছেন। সেদিন হতে আমি সব সময় লাউ ভালবাসতে থাকি।(মুসলিম ২০৪১,আহমাদ ১২৮৬১ ইফা ১৯৬২,বুখারি ৫১১৭)
➲ হযরত আনাস রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত।তিনি বলেন,قَالَ كَانَ النَّبِيُّ ـ صلى الله عليه وسلم ـ يُحِبُّ الْقَرْعَ নবী করিম সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লাউয়ের তরকারী পছন্দ করতেন।(সুনানে ইবনে মাজাহ)
আমি চেষ্টা করেছি মাত্র আর সেই চেষ্টা সার্থক হবে তখনি যখন আপনার লেখাটি বুঝতে সহজ হবে।

Comments

Sign In or Register to comment.